বিভিন্ন প্রকার কৃষি | Types of agriculture

প্রশ্ন: কৃষি ও কৃষি প্রণালী কাকে বলে? ( Define Agriculture and Agricultural process.) উত্তর: * অর্থ:- ‘ কৃষি ‘ শব্দটি সংস্কৃত ‘ কৃষ ‘ ধাতু থেকে এসেছে। অনুরূপে ল্যাটিন শব্দ ‘ager'(field, ক্ষেত্র) থেকে’Agriculture’ শব্দটির উদ্ভব হয়েছে। *সংজ্ঞা:- অধ্যাপক জিমার ম্যান (ZImmermann) এর মতে – জমিতে স্থায়ীভাবে বসবাস করে মানুষ যখন উদ্ভিদ ও প্রাণী জগতের স্বাভাবিক … বিস্তারিত পড়ুন

শিলা ও শিলার শ্রেণীবিভাগ| Defination and Classification of Rock

প্রশ্ন: শিলা বলতে কি বোঝো ও শিলার বৈশিষ্ট্য লেখো। ( Definition and characteristics of Rock)

গ্যাসীয় পৃথিবী জন্মলগ্ন থেকে তাপ বিকিরণ করে তরল অবস্থার মধ্য দিয়ে ক ঠিনে পরিণত হওয়ার সময় একটি কঠিন আবরণ পৃথিবী পৃষ্ঠ কে ঢেকে ফেলে, তা হলো ভূত্বক। আর ওই ভূত্বক যে সব কঠিন উপাদানে গঠিত তাদের একত্রে শিলা বা Rock বলে।

শিলার বৈশিষ্ট্য:

১) বোল্ডার, নুড়ি , বালি, পলি, কাদা, শিল্ট প্রভৃতি সব কিছু শিলার অন্তর্গত। ২) শিলা মূলতঃ বিভিন্ন খনিজের সমন্বয়। এটি একটিমাত্র খনিজ গঠিত সমসত্ব মৌলিক হতে পারে। যেমন- সৈন্ধব লবণ। আবার একাধিক খনিজ গঠিত বিষমসত্ব যৌগিক হতে পারে। যেমন – গ্রাফাইট, বেলেপাথর প্রভৃতি। ৩) খনিজ ছাড়াও শিলা তে জৈব পদার্থ ও থাকে। ৪) শিলার কোনো রাসায়ানিক সংযুতি ও সংকেত নেই।

শিলার শ্রেণীবিভাগ:

ক) খনিজের উপস্থিতি অনুযায়ী দুই প্রকার – ১) সমসত্ব শিলা – সৈন্ধব লবণ। ২) অসমসত্ব শিলা – গ্রাফাইট।
খ) উৎপত্তি অনুসারে তিন প্রকার – ১) আগ্নেয় শিলা – গ্রানাইট। ২) পাললিক শিলা – কংগ্লোমারেট। ৩) রূপান্তরিত শিলা – মার্বেল।

প্রশ্ন:- আগ্নেয় শিলা বলতে কি বোঝো? (What do you mean by Igneous Rock?)

উত্তর: * অর্থ:- ল্যাটিন শব্দ ‘Igeous’ থেকে আগ্নেয় কথাটি এসেছে যার অর্থ ‘ আগুন ‘ অর্থাৎ উত্তপ্ত আগ্নেয় পদার্থ থেকে আগ্নেয় শিলা তৈরি হয়।

* আগ্নেয় শিলার সংজ্ঞা:– পৃথিবীর উত্তপ্ত তরল অবস্থা থেকে তাপ বিকিরণের ফলে উত্তপ্ত গলিত আগ্নেয় পদার্থ ম্যাগমা ও লাভা ভু – অভ্যন্তরে বা ভূপৃষ্ঠে শীতল কঠিন ও কেলাসিত হয়ে যে শিলা সর্বপ্রথম সৃষ্টি হয়, তাকে আগ্নেয় শিলা বলে।

* আগ্নেয় শিলার বৈশিষ্ট্য:– ১) পৃথিবীতে সর্বপ্রথম এই শিলার জন্ম হয় এবং তা থেকে পরবর্তীকালে অন্যান্য শিলার সৃষ্টি হয় বলে , একে প্রাথমিক শিলা ও বলে। ২) এটি স্তরহীন কেলাসিত হওয়ায় একে অস্তরীভূত শিলা বলে। ৩) এটি জীবাশ্ম উপাদান হীন। ৪) এটি ফাটল, দারন ও ছিদ্রহীন অপ্রবেশ্য শিলা। তিন প্রকার শিলার মধ্যে এটি সবচেয়ে শক্ত ও ক্ষয় প্রতিরোধক। ৫) এটি আমলিক বা ক্ষারকিয় রাসায়নিক প্রকৃতির। ৬) শিলা কনাগুলি খুবই ঘন সন্নিবিষ্ট ও ভারী।

* আগ্নেয় শিলার উদাহরণ:– গ্রানাইট, ব্যাসল্ট, পরফাইরি প্রভৃতি।

প্রশ্ন: উৎপত্তি ও গঠন অনুযায়ী আগ্নেয় শিলার শ্রেণীবিভাগ কর। ( Classify Igeous Rock according to origin and structure.)

উত্তর: *সংজ্ঞা:- ভুঅভ্যন্তরে বা ভূপৃষ্ঠের বাইরে ম্যাগমা অথবা লাভা শীতল ও জমাট বেঁধে যে শিলা গঠিত হয়, তাকেই আগ্নেয় শিলা বলে।

*শ্রেণীবিভাগ:– উৎপত্তি ও গঠন অনুযায়ী আগ্নেয় শিলা দুই প্রকার –
ক) নিঃসারী আগ্নেয় শিলা
খ) উদ্বেধী আগ্নেয় শিলা।

ক) নিঃসারী আগ্নেয় শিলার সংজ্ঞা:– ম্যাগমা চেম্বার থেকে উত্তপ্ত তরল ম্যাগমা আগ্নেয়গিরির মধ্য দিয়ে ভূপৃষ্ঠে এসে পৌঁছানোর পর শীতল বায়ুর সংস্পর্শে এসে দ্রুত শীতল ও কঠিন হয়ে যে শিলার সৃষ্টি করে, তাকে নিঃসারী আগ্নেয় শিলা বলে।
যেমন – ব্যাসল্ট, তুফ।

*শ্রেণীবিভাগ:- নিঃসারী আগ্নেয় শিলা কে দুই ভাগে ভাগ করা হয়। যথা – ১)লাভা শিলা
২)পাইরক্লাস্টিক শিলা।

প্রশ্ন: লাভা শিলা ও পাইরোক্লাস্টিক শিলা কী? ( What is Lava Rock and Pyroclastic Rock?)

উত্তর: * লাভা শিলা – ভু – অভ্যন্তর থেকে উত্তপ্ত তরল আগ্নেয় পদার্থ বা ম্যাগমা ভূপৃষ্ঠে নির্গত হয়ে বিস্তৃত অঞ্চলে লাভা স্রোত রূপে প্রবাহিত হবার সময় অতি দ্রুত শীতল বায়ুর সংস্পর্শে কঠিন ও কেলাসিত হয়ে অতিসূক্ষ্ম কনা যুক্ত যে শিলার সৃষ্টি হয়, তাকে লাভা শিলা বলে।
যেমন – ব্যাসল্ট, অ্যান্ডিসাইট ইত্যাদি।

*পাইরোক্লাসটিক শিলা:– অগ্নুৎপাতের আগ্নেয়গিরির জ্বালামুখ এর মধ্যে জমে থাকা পূর্বেকার কঠিন লাভা ভস্ম, সিন্ডার , ছাই প্রভৃতি নিক্ষিপ্ত হয়ে নব নির্গত লাভার সঙ্গে জমাট বেঁধে যে শিলার সৃষ্টি হয়, তাকে পাইরোক্লাসটিক শিলা বলা হয়।
যেমন – তুফ, ল্যাপিলি প্রভৃতি।

খ) উদবেধী আগ্নেয় শিলার সংজ্ঞা:– ভূগর্ভের উত্তপ্ত গলিত পদার্থ ভু – পৃষ্ঠে পৌঁছাতে না পেরে ভূগর্ভের মধ্যেই বহু বছর ধরে ধীরে ধীরে শীতল ও কঠিন হয়ে যে শিলার সৃষ্টি হয়, তাকে উদবেধী আগ্নেয় শিলা বলা হয়।
যেমন – গ্রানাইট, ডলোরাইট ইত্যাদি।

*উদবেধি আগ্নেয় শিলার বৈশিষ্ট্য:- ১) ম্যাগমা আঠালো প্রকৃতির হওয়ায় ভূপৃষ্ঠে নির্গত হতে পারে না। ২) শীতলীকরণ এর হার খুবই মন্থর। ৩) তুলনামূলক ভাবে হালকা বর্ণের ও অম্ল প্রকৃতির হয়।

*শ্রেণীবিভাগ:– উদবেধী আগ্নেয়শিলা কে দুই ভাগে ভাগ করা হয়। যথা – ১) পাতালিক শিলা।
২) উপপাতালিক শিলা।

প্রশ্ন:- পাতালিক শিলা কাকে বলে ও বৈশিষ্ট্য গুলি লেখো। ( What is plutonic Rock and its characteristics).

উত্তর: *সংজ্ঞা :- অতি সান্দ্র আঠালো ম্যাগমা ভূপৃষ্ঠে নির্গত হতে না পেরে ভু অভ্যন্তরের অনেক গভীরে কোন ফাটল বা দুর্বল অংশে সুদীর্ঘকাল ধরে অতি ধীরে ধীরে শীতল, কঠিন ও কেলাসিত হয়ে যে আগ্নেয় শিলা গঠিত হয়, তাকে পাতালিক শিলা বলে।

* বৈশিষ্ট্য:- ১) ভুঅভ্যন্তরের গভীরে সৃষ্টি হয়। ২) শীতল বায়ুর অভাবে মন্থরতম হারে এটি শীতল হওয়ায় দানা গুলি বৃহত্তম হয়। ৩) খনিজের আপেক্ষিক ঘনত্ব কম ও হাল্কা হয়।
৪) ম্যাগমা অতি সান্দ্র প্রকৃতির হয়।

*উদাহরণ:- গ্রানাইট গাব্রো প্রভৃতি।

প্রশ্ন: উপপাতালিক শিলা কাকে বলে ও তার বৈশিষ্ট্য আলোচনা কর। (What is Hypabyssal Rock? And it’s Characteristics).

উত্তর: *সংজ্ঞা:- অল্প সান্দ্র বা প্রায় তরল ম্যাগমা ভূপৃষ্ঠে নির্গত হতে না পেরে তার সামান্য নিচে ফাটল বা কোনো দুর্বল অংশে ধীরে ধীরে শীতল, কঠিন ও কেলাসিত হয়ে যে আগ্নেয় শিলা গঠিত হয়, তাকে উপপাতালিক শিলা বলে।

*বৈশিষ্ট্য:- ১) মাঝারি হারে শীতল হওয়ায় দানা গুলি মাঝারি আয়তনের হয়। ২) ভূপৃষ্ঠের অল্প নিচে প্রায় ১০ কিমির কম এর মধ্যে সৃষ্টি হয়। ৩) খনিজের আপেক্ষিক ঘনত্ব বেশি ও গাঢ় বর্ণের হয়। ৪) ম্যাগমা অল্প সান্দ্র বা প্রায় তরল প্রকৃতির হয়।

*উদাহরণ – ডলোরাইট, পরফাইরি প্রভৃতি।

প্রশ্ন: আগ্নেয় শিলাকে প্রাথমিক শিলা বলা হয় কেন? (Why Igneous Rock is Called Primary Rock?)

উত্তর: *সংজ্ঞা – আগ্নেয়গিরির অগ্ন্যুতপাতের ফলে অগ্নুতভূত পদার্থ ভূপৃষ্ঠের বাইরে সঞ্চিত হয়ে যে শিলার সৃষ্টি করে, তাকে আগ্নেয় শিলা বলে।

*কারণ:- ১) গ্যাসীয় তরল অবস্থা থেকে তাপ বিকিরণ করে পৃথিবী শীতল ও কঠিন হওয়ার সময় ভূত্বকের নিচে ফাটলের মধ্যে বা ভূপৃষ্ঠে উত্তপ্ত ও গলিত ম্যাগমা ও লাভা সঞ্চিত শীতল, কঠিন ও কেলাসিত হয়ে পাললিক ও রূপান্তরিত শিলা সৃষ্টির পূর্বে সর্বপ্রথম আগ্নেয় শিলা সৃষ্টি হয়।
২) পরবর্তী কালে এই আদিশিলা থেকে পাললিক ও রূপান্তরিত শিলা ক্ষয় ও সঞ্চয় প্রক্রিয়ায় উত্তাপ ও চাপ এবং রাসায়ানিক প্রক্রিয়ার প্রভাবে সৃষ্টি হয়।
* উদাহরণ – গ্রানাইট শিলা ,লাভা জমাটবদ্ধ হয়ে গঠিত হয় বলে, একে প্রাথমিক শিলা বলে।

 

প্রশ্ন: আগ্নেয় শিলাকে অস্তরীভূত শিলা বলে কেন? (Why Igneous Rock is Called Non – Stratified Rock?)

উত্তর: *সংজ্ঞা:- ভু – অভ্যন্তরের বাইরে ম্যাগমা অথবা লাভা শীতল ও জমাট বেঁধে যে শিলা গঠিত হয়, তাকে আগ্নেয়শিলা বলে।

* কারণ – ১) তরল ও
সান্দ্র:- উত্তপ্ত গলিত তরল বা সান্দ্র আগ্নেয় পদার্থ, যথা – ম্যাগমা ও লাভা ভূত্বকের ফাটলের মধ্যে বা ভূপৃষ্ঠে উন্মুক্ত হয়ে একসঙ্গে ও একই সময়ে শীতল, কঠিন ও কেলাসিত হওয়ায় কোনো স্তর ভেদ বা স্তরায়ন আগ্নেয় শিলায় থাকে না।
২) জমাটবদ্ধতা:- আগ্নেয় পদার্থ জমাটিকরনের ফলে ভূত্বকের ওপরে প্রথম এই শিলার বহিঃআবরণ সৃষ্টি হয়, তাই স্তর গঠিত হতে পারে না।
৩) কেলাসিত ও স্ফটিকাকার:- আগ্নেয় শিলা কেলাসিত ও স্ফটিকযুক্ত হওয়ায় স্তর গঠনের সময় পায় না।

* উদাহরণ:- গ্রানাইট, ব্যাসল্ট জাতীয় আগ্নেয় শিলায় কোনো স্তর দেখা যায় না।

প্রশ্ন: পাললিক শিলা বলতে কি বোঝো?(What do you mean by Sedimentary Rock?)

উত্তর:- *সংজ্ঞা:- ভূত্বকের শিলা সমূহ (আগ্নেয় ও রূপান্তরিত শিলা) আবহবিকার ও ক্ষয়ী ভবনের মাধ্যমে নুড়ি, পলি, বালি, কাদাতে পরিণত হয় এবং প্রাকৃতিক শক্তির দ্বারা সমুদ্র, হ্রদ, বা নদীর তলদেশে স্তরে স্তরে সঞ্চিত হয়ে কালক্রমে জল ও পলিরাশির চাপ, ভূগর্ভস্থ তাপ ও রাসায়নিক প্রক্রিয়ায় নিম্নস্থ স্তরগুলি জমাট বেঁধে উৎপন্ন সুস্পষ্ট স্তরযুক্ত সছিদ্র শিলাকে পাললিক শিলা বলে।

*বৈশিষ্ট্য:- ১) পলি, বালি, কাদা, নুড়ি প্রভৃতি বিভিন্ন আকার ও আয়তনের শিলাকনা, রাসায়নিক পদার্থ ও জীবদেহ দ্বারা গঠিত হয়। ২) বিভিন্ন পলল স্তরে স্তরে সমুদ্রের তলদেশ এ সঞ্চিত হওয়ায় একে স্তরীভূত শিলা ও বলে। ৩) আর্দ্রতার তারতম্যে শিলার মধ্যে চিড় খাওয়া দাগ সৃষ্টি হয়। ৪) আগ্নেয় ও রূপান্তরিত শিলার চেয়ে সবচেয়ে বেশি নরম ও হাল্কা হওয়ায় দ্রুত ক্ষয় হয়। ৫) সকল প্রকার শিলার মধ্যে এটি সর্বাধিক সছিদ্র ও সুপ্রবেশ্য শিলাস্তর।

* উদাহরণ:- বেলেপাথর, কাদাপাথর,চুনাপাথর ইত্যাদি পাললিক শিলা।

আরও পড়ুন / Inportant links 👇

ভূমিকম্প কাকে বলে? ভূমিকম্পের কারণ ও ফলাফল গুলি আলোচনা করো। Earthquake Causes and it’s effect

জোয়ার ভাটা কাকে বলে? চিত্রসহ জোয়ারভাটা সৃষ্টির কারণ ও ফলাফল আলোচনা কর| High and low tide, It’s causes and effects

বন্যা কী? বন্যা সৃষ্টির কারণ এবং বন্যার ফলাফল ও বন্যা পরবর্তী ব্যাবস্থাপনা |

প্রশ্ন: পাললিক শিলার শ্রেণীবিভাগ আলোচনা কর। (Classify Sedimentary Rock according to the origin of sediment.)

উত্তর:- পলির উৎপত্তি অনুসারে পাললিক শিলা কে দুই ভাগে ভাগ করা হয়। যথা –

ক) সংঘাত পাললিক শিলা
খ) আসংঘাত পাললিক শিলা।

ক) সংঘাত পাললিক শিলার সংজ্ঞা:- যান্ত্রিক প্রক্রিয়ায় প্রাকৃতিক শক্তির দ্বারা আগ্নেয় ও রূপান্তরিত শিলা চূর্ণ বিচূর্ণ হয়ে নিজেদের রাসায়নিক ধর্ম অক্ষুণ্ন রেখে সমুদ্র বা কোনো জলোভাগের তলদেশে স্তরে স্তরে সঞ্চিত হয়ে সৃষ্ট পাললিক শিলাকে সংঘাত পাললিক শিলা বলে।

* সৃষ্টির কারণ:- ভূ – তক ক্ষয়প্রাপ্ত হয়ে , ধস নেমে কিংবা প্রাকৃতিক বিপর্যয়ে এই শিলার সৃষ্টি হয়।

*বৈশিষ্ট্য:- ১)এই শিলা যান্ত্রিক প্রক্রিয়ায় সৃষ্টি হয়। ২) এই শিলার কাঠিন্য তুলনামূলক বেশি হয়। ৩) খনিজ দানাগুলি বড় হয়। ৪) শিলার রাসায়নিক পরিবর্তন হয় না।

* শ্রেণীবিভাগ :- সংঘাত পাললিক শিলা দুই প্রকার। যথা – ১) জলে সঞ্চিত পাললিক শিলা। ২) স্থলে সঞ্চিত পাললিক শিলা।

খ) অসংঘাত পাললিক শিলার সংজ্ঞা:- রাসায়নিক ও জৈবিক উপায়ে উৎপন্ন পাললিক শিলাকে অসংঘাত পাললিক শিলা বলে।

সৃষ্টির কারণ:- জলে দ্রবীভূত বিভিন্ন রাসায়নিক পদার্থের জলীয় দ্রবণের জল বাষ্পীভূত হলে উদ্ভিদ ও প্রাণীর দেহাবশেষ সমুদ্র বা কোনো জলভাগের তলদেশে স্তরে স্তরে অধক্ষিপ্ত হয়ে এই শিলা গঠিত হয়।

বৈশিষ্ট্য:- ১) জৈব
রাসায়নিক প্রক্রিয়ায় এই শিলার সৃষ্টি হয়। ২) এই শিলা তুলনামূলক নরম প্রকৃতির হয়। ৩) শিলার রাসায়নিক পরিবর্তন হয়।

শ্রেণীবিভাগ:- অসংঘাত পাললিক শিলা দুই প্রকার। যথা – ১) জীবদেহ
জাত অসংঘাত পাললিক শিলা। ২) রাসায়নিক ভাবে গঠিত অসংঘাত পাললিক শিলা।

প্রশ্ন: রূপান্তরিত শিলা কী? (What is Metamorphic Rock?)

উত্তর: *সংজ্ঞা:- অত্যধিক তাপ, চাপ, রাসায়নিক বিক্রিয়া ও ভূগাঠনিক প্রক্রিয়ায় আগ্নেয় ও পাললিক শিলা পুনর্গঠিত ও পুনঃকেলাসিত হয়ে আর ও বেশি কঠিন ও ঘন সন্নিবিষ্ট হয়ে নতুন ধর্ম বিশিস্ট যে শিলা সৃষ্টি হয়, তাকে রূপান্তরিত শিলা বলে।

বৈশিষ্ট্য:- ১) রূপান্তরিত শিলা সাধারণত সছিদ্র ও অপ্রবেশ্য হয়। ২) মূল শিলার রং, কাঠিন্য, খনিজ গঠন আংশিক বা সম্পূর্ণ পাল্টে যায়। ৩) আগ্নেয় শিলা রূপান্তরের ফলে কেলাসগুলি বড় বড় হয়। ৪) রূপান্তরিত শিলার মধ্যে নাইস ও শিলা কনা সমান্তরালে সজ্জিত হয়। ৫) শিলা রূপান্তর স্থানীয় ও আঞ্চলিক ভাবে হতে পারে।

* উদাহরণ:- গ্রানাইট – নিস, চুনাপাথর – মার্বেল ইত্যাদি।

**** কয়েকটি রূপান্তরিত শিলার উদাহরণ:-
ক) আগ্নেয় থেকে রূপান্তরিত

১. গ্রানাইট – নিস
২. ব্যাসল্ট – অ্যামফিবোলাইট।

খ) পাললিক থেকে রূপান্তরিত

১. বেলে পাথর – কোয়ার্ট জাইট।
২. কাদা পাথর – শ্লেট।
৩. চুনাপাথর – মার্বেল।
৪. কয়লা – গ্রাফাইট।

Written by- Anju Samanta (B.A, M.A, B.ED in Geography)

বিস্তারিত পড়ুন

ঘূর্ণিঝড় কাকে বলে? সৃষ্টির কারণ ও ফলাফল সম্পর্কে জানুন

ঘূর্ণিঝড় কাকে বলে? ঘূর্ণিঝড় সৃষ্টির কারণ লেখো।  ঘূর্ণিঝড়(Cyclone): কোনো অল্প পরিসর জায়গায় উষ্ণতা বৃদ্ধির কারণে হঠাৎ করে বায়ুর চাপ কমে গেলে শক্তিশালী নিম্নচাপ কেন্দ্রের সৃষ্টি করে। এই ঝড়ে বায়ু উত্তর গোলার্ধে বামদিকে এবং দক্ষিণ গোলার্ধে ডানদিকে ঘুরতে থাকে বলে একে ঘূর্ণিঝড় বলা হয়। ** ঘূর্ণিঝড় সৃষ্টির কারণগুলি হল – 1. ভূপৃষ্ঠের উষ্ণতা বৃদ্ধি। 2. সমুদ্র … বিস্তারিত পড়ুন

জোয়ার ভাটা কাকে বলে? চিত্রসহ জোয়ারভাটা সৃষ্টির কারণ ও ফলাফল আলোচনা কর| High and low tide, It’s causes and effects

 জোয়ারভাটা সংজ্ঞা: প্রতিদিন নিয়মিত ভাবে নির্দিষ্ট সময় অন্তর পৃথিবীর সাগর, মহাসাগরের জলরাশির কোনো স্থানে ফুলে ওঠাকে জোয়ার এবং কোনো স্থানে নীচে নেমে যাওয়াকে ভাটা বলে। জোয়ারভাটা সৃষ্টির কারণ: জোয়ার ভাটা সৃষ্টির কারণ নিম্নরূপ : প্রধানত দুটি কারণে পৃথিবীতে জোয়ারভাটার সৃষ্টি হয়, যথা – ১) চাঁদ ও সূর্যের মহাকর্ষ শক্তির প্রভাব: নিউটাউনের মহাকর্ষ সূত্রের নিয়ম অনুসারে … বিস্তারিত পড়ুন

বাস্তু তন্ত্রের ধারণা , বিভিন্ন সংজ্ঞা ও বৈশিষ্ট্য আলোচনা করো ( Concept, Different defination, Characteristics of Ecosystem)

বাস্তু তন্ত্রের ধারণা , বিভিন্ন সংজ্ঞা (Defination of ecosystem) ও বৈশিষ্ট্য প্রকারভেদ ও পরিভাষা সমন্ধে নিচে আলোচনা করা হলো বাস্তু তন্ত্রের ধারণা(concept of ecosystem): জীব গোষ্ঠী ও তার পরিবেশের বিভিন্ন উৎপাদনের মধ্যে আন্তঃক্রিয়া কতগুলি সুনির্দিষ্ট নিয়মে সুশৃঙ্খলভাবে চলে। এরা বিশেষ নিয়ম বা রীতিতে একত্রে কাজ করে। এরূপ শৃঙ্খলিত কার্যপদ্ধতিই হল বাস্তু তন্ত্র। সুতরাং, কোনো নির্দিষ্ট … বিস্তারিত পড়ুন

বন্যা কী? বন্যা সৃষ্টির কারণ এবং বন্যার ফলাফল ও বন্যা পরবর্তী ব্যাবস্থাপনা |

বন্যা কী? বন্যা সৃষ্টির কারন এবং বন্যার ফলাফল ও বন্যার পরবর্তী ব্যাবস্থাপনা সমন্ধে নিচে সংক্ষেপে আলোচনা করা হলো। বন্যা কোনো ভূভাগ বেশ কয়েকদিনের জন্য বিশাল জলরাশির দ্বারা আবৃত হয়ে পড়ার অবস্থাকে বন্যা বলে। নদী খাতের নির্দিষ্ট প্রবাহ ক্ষমতা থাকে। নদী অববাহিকায় অতিবৃষ্টি অথবা অন্য কোনো উৎস থেকে প্রচুর পরিমাণে জল চলে এলে নদী তা বহন … বিস্তারিত পড়ুন

ভূমিকম্প কাকে বলে? ভূমিকম্পের কারণ ও ফলাফল গুলি আলোচনা করো। Earthquake Causes and it’s effect

ভূমিকম্পের সংজ্ঞা(Earthquake): কোনো প্রাকৃতিক বা কৃত্রিম কারণে সংঘটিত ভু – আলোড়ন তরঙ্গ সৃষ্টির মাধ্যমে ভূপৃষ্ঠ কে যখন ক্ষণিকের জন্য কম্পিত করে, তাকেই ভূমিকম্প বলে। ভূমিকম্প সৃষ্টির কারণগুলি হল(Causes of Earthquake): প্রাকৃতিক কারণ: ১) ভূত্বকীয় পাতের সঞ্চালন: পৃথিবীর ভূত্বক যে বড়ো সাতটি ও ছোট কুড়িটি পাত নিয়ে গঠিত সেগুলির বিভিন্ন দিকে সঞ্চালন ই ভূমিকম্পের প্রধান কারণ। … বিস্তারিত পড়ুন

জ্ঞানচক্ষু গল্পের প্রশ্ন উত্তর Gyanchokkhu important questions answer

জ্ঞানচক্ষু Important MCQ: ১) জ্ঞানচক্ষু শব্দের অর্থ হলো – ক) বোধোদয় খ) জ্ঞানের চক্ষু গ) চাক্ষুষ সম্বন্ধীয় জ্ঞান ঘ) চাক্ষুষ জ্ঞান উ:- ক) বোধোদয় ২) তপনের নতুন মেসোমশাই ছিলেন একজন – ক) অভিনেতা খ) খেলোয়াড় গ) নেতা ঘ) লেখক উ:- ঘ) লেখক ৩) ‘ যেন নেশায় পেয়েছে’ কাকে নেশা পাওয়ার কথা বলা হয়েছে – ক) … বিস্তারিত পড়ুন

ওয়েগনার এর মহাদেশীয় সঞ্চালন তত্ত্বের সপক্ষে প্রমাণ গুলি বর্ণনা কর।

ওয়ে গনা রের মহাদেশীয় সঞ্চালন তত্ত্বের প্রমাণ গুলি নীচে আলোচনা করা হল – 1. উপকুলরেখার পরস্পর জোড় বা জিগ- স – ফিট:- আটলান্টিক মহাসাগরের বিপরীতে উপকুলরেখার পারস্পরিক জোড় ওয়েগনার কে মহী সঞ্চরণ ধারণায় উৎসাহিত করেছে। ওয়েগনার এর মতে অনেক আগে মহাসাগরের উভয় স্থলভাগ পরস্পর সংযুক্ত ছিল। কোনো বস্তু ভেঙে গেলে যেমন তা জোড়া লাগানো যায়। … বিস্তারিত পড়ুন

প্যানজিয়া ও প্যানথালাসা কি? মহিসঞ্চরণ মতবাদের গুরুত্ব আলোচনা কর। About Pangea and Panthalasa in Bengali

প্যানজিয়া কি? প্রায় ৩০ কোটি বছর আগে পৃথিবীর সমস্ত স্থলভাগ একটা বিশাল ভূখণ্ড রূপে অবস্থান করতো। তাকে বলে প্যান জিয়া। প্যানথালাসা  কি? প্রায় ৩০ কোটি বছর আগে পৃথিবীর সমস্ত স্থলভাগ একটা বিশাল ভূখণ্ড রূপে অবস্থান করতো আর চারিদিকে ছিল বিরাট মহাসাগর যাকে বলা হয় প্যানথালাসা। মহীসঞ্চরণ মতবাদের গুরুত্ব: ওয়েগনার এর মতবাদের যথেষ্ট সমালোচনা হলেও এই … বিস্তারিত পড়ুন